কোন পুরুষ সন্তান জন্মদানে অক্ষম হলে স্ত্রী তার কাছে তালাক চাইতে পারবে কি না

আসসালামুআলাইকুম। বন্ধুরা সবাই কেমন? আছেন আশা করি সবাই ভাল আছেন, হেফাজতে আছেন। দৈনন্দিন জীবনে চলার পথে আমরা অনেক সময় অনেক সমস্যার সম্মুখীন হই যেগুলো সঠিক সমাধান পাওয়ার জন্য আমাদের অনেকের কাছে শরণাপন্ন হতে হয়। ঠিক সেরকমই একটি সমস্যা হল কোন স্বামী সন্তান জন্মদানে অক্ষম হলে স্ত্রী তার কাছে তালাক তালাক চাইতে পারে কিনা। এ বিষয়টি আজকে পরিষ্কার করে উপস্থাপন করার চেষ্টা করব। বিষয়টি পরিষ্কার করে বুঝানোর জন্য আমি কিছু রেফারেন্স তুলে ধরছি….

বিয়ের অন্যতম উদ্দেশ্য হলো সন্তান জন্মদান। কোনো পুরুষ সন্তান জন্মদানে অক্ষম হয়ে থাকলে (অবশ্যই মেডিক্যাল টেস্টের মাধ্যমে নিশ্চিত হতে হবে) স্ত্রী স্বামীর নিকট হতে তালাক চাইতে পারে! এতে কোনো বাধা নেই(ইবনুল ক্বাইয়িম, যাদুল মা’আদ ৫/১৬৬; উছায়মীন, আশ-শারহুল মুমুতে ১২/২২০)।তবে সামাজিক মর্যাদার বিবেচনায় স্বামীর এমন দোষের কথা নিজ পরিবার ব্যতীত অন্য কারো সাথে শেয়ার না করায় ভালো! আবার স্বমীকে এটা নিয়ে খারাপ কিছু ও না বলায় উচিৎ। যদি সম্ভব হয় তবে ধৈর্যের সাথে স্বামীর সংসারে থাকতে পারে। বিনা কারণে স্ত্রী স্বামীর নিকট হতে তালাক বা বিচ্ছিন্ন হতে পারেনা। বিনা কারণে তালাক প্রার্থী জান্নাতের সুগন্ধি ও পাবেনা (আবূদাউদ হা/২২২৬; মিশকাত হা/৩২৭৯)।

তাহলে এখন এ বিষয়টি আমাদের কাছে একদম পরিষ্কার যে, কোন স্বামী যদি সন্তান জন্মদানে অক্ষম হন তাহলে তার স্ত্রী তার কাছে তালাক চাইতে পারে। কিন্তু কোন নারী বিনা কারণে তার স্বামীর কাছে তালাক চাইতে পারবে না। ধন্যবাদ সবাইকে ভালো থাকবেন। আর আমাদের এই পোস্টটি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিবেন।

3
0
Mahmud Hasan Joy

Mahmud Hasan Joy

Writing is the way to share ones thought, inner imagination. Showing respect to all the quotes, references holders and holy books which are followed to enrich writing.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *