ফটোশপ বেসিক (পর্ব ১)

আসসালামুআলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আমরা প্রতিনিয়ত নতুন কিছু খুব সহজভাবে শেখানোর চেষ্ঠা করতেছি। আমরা আজ নতুন কিছু শিখবো।

আমরা ফটোশপ বেসিক জিনিসগুলোর সাথে আজ পরিচিতো হবো। 

(১) আমরা প্রথমেই ল্যাপটপ বা ডেক্সটপ এর স্টার্ট মেনু থেকে এডোবি ফটোশপ ডাবল ক্লিক এর মাধ্যমে ওপেন করবো। 

(২) তারপর ফটোশপ ওপেন হওয়ার সময় আমরা ঠিক এমন একটা ইন্টারফেস দেখতে পারবো। 

(৩) তারপর ওপেন হওয়ার পরে ঠিক এমন দেখা যাবে। এখানে আমরা Create new এর মাধ্যমে নতুন ফাইল বা আর্টবোর্ড নিতে পারি। 

(৪) আবার আমরা  file ~new নেওয়ার মাধ্যমে নতুন ফাইল বা আর্টবোর্ড নিতে পারি। 

(৫) এখন আমরা আর্টবোর্ড এর সাইজ ঠিক করে দিতে পারি।  width, height,Resolution, colour mode,background colour ইত্যাদি সব ইচ্ছেমতো দিয়ে নিতে পারি। আর Create  করার মাধ্যমে আমাদের নতুন আর্টবোর্ড তৈরী হয়ে যাবে। 

(৬) আমাদের নতুন আর্টবোর্ড তৈরী হয়ে গেছে। আমরা এখন ঠিক নিচের চিত্র টির মতো একটি ইন্টারফেস দেখতে পারবো। 

(৭) আমরা একটি টুল দেখতে পারতেচি এটি হলো move tool. এটি দিয়ে আমরা কোন কিছু খুব সহজই ধরে নড়াতে পারবো। 

(৮) এখন আমরা যেই টুলটি দেখতে পারতেছি সেটি হলো Rectangle marquee tool, এটি দিয়ে আমরা চারকোনা কোন কিছু সিলেক্ট  বা চতুর্ভুজ আর্ট করার জন্য জায়গা সিলেক্ট করতে পারবো। 

(৯)এখন আমরা যেই টুলটি দেখতে পারতেছি সেটি হলো lasso tool, এই টুল দিয়ে আমরা কোন কিছু মার্ক বা সিলেক্ট করতে পারবো কিন্তু এই টুল দিয়ে কোন কিছু সিলেক্ট  করলে খুব একটা পারফেক্ট হয় না। 

(১০) এবার আমরা দেখতে পারতেছি Quick selection tool,এই টুলের নাম দেখেই আমরা বুঝতে পারতেছি খুব তাড়াতাড়ি কোন কিছু সিলেক্ট করার জন্য এটি ব্যাবহার করা হয়। 

(১১) এখন আমরা যেই টুলটি দেখতে পারতেছি এটি হলো crop tool, এই টুল দিয়ে সাধারনত আমরা কোন কিছু কাটার জন্য বা কোন পিকচার ছোট করার জন্য ব্যবহার করে থাকি। 

(১২) আমরা যেই টুলটি দেখতে পারতেছি সেটি হলো frame tool, এই টুল ব্যাবহার করে আমরা কোন পিকচার ফ্রেম করার জন্য ব্যবহার করা হয়। 

(১৩) আমরা যেই টুলটি এখন দেখতে পারতেছি সেটি হলো eyedroper tool, এই টুল দিয়ে আমরা সাধারণত এক জায়গা থেকে কালার নিয়ে অন্য জায়গায় একই কালার দিতে পারি। 

(১৪) এখন আমরা দেখতে পারতেছি patch tool, এই টুল কোন পিকচার থেকে কোন কিছু এক জায়গা থেকে অন্য জায়গায় সরানো সম্ভব। 

(১৫) আমরা নীচে যে টুলটি দেখতে পারতেছি এটি হলো brush tool,  এই টুলটি সাধারনত কোন কিছু আকাঁ বা রং করার জন্য ব্যবহার করা হয়। 

(১৬) আমরা যেই টুলটি এখন দেখতে পারতেছি সেটি হলো  clone stamp tool, এই টুল দিয়ে কোন এক জায়গার পরিবেশ বা কোন রং বা যে কোন কিছু ক্লোন করে আমরা অন্য যায়গায় নিয়ে যেতে পারি। 

(১৭) আমরা এখন দেখতে পারতেছি  history brush tool, এই টুল দিয়ে সাধারনত আমরা কোন কিছু মুছে দেওয়ার পরো তা ফিরিয়ে আনতে পারি, কোন পিকচার থেকে কাউকে মুছে দিয়েও আরার এই টুল ব্যাবহার করে আমরা ফেরত আনতে পারি।

(১৮) আমরা এখন দেখতে পারতেছি Eraser tool, আমরা এই টুলের  ব্যবহার কমবেশি সবাই জানি, এই টুল কোন কিছু মুছতে সাহায্য করে। 

(১৯) এখন আমরা দেখতে পারতেছি Gradient tool, আমরা এই টুল ব্যবহার করে মিক্সড কালার ব্যবহার করতে পারি । 

(২০) এখন আমরা দেখতে পারতেছি blur tool, আমরা সাধারণত ছবির কোন অংশকে ঘোলা করে দিতে এই টুল ব্যবহার করে থাকি। 

(২১) আমরা এখন দেখতে পারতেছি burn tool,এই টুল সাধারনত আমরা কোন অংশ ছবির পুড়িয়ে ফেলতে ব্যাবহার করি বা পোড়া ভাব আনতে ব্যবহার করে থাকি। 

(২২) এখন আমরা যেই টুলটি দেখতে পারতেছি সেটি হলো  pen tool, এই টুল আমরা কোন কিছু আঁকতে বা পারফেক্ট ভাবে সিলেক্ট করার জন্য ব্যবহার করে থাকি। 

আমরা খুব সংক্ষিপ্তভাবে টুলগুলোর কাজ তুলে ধরলাম পরবর্তীতে আমরা বিস্তারিত আলোচনা করবো। 

আশা করি কারো বুঝতে কোন সমস্যা হয়নি। তারপরেও কারো কোন সমস্যা থাকলে বলবেন ক্লিয়ার করার চেষ্ঠা করবো। পরবর্তিতে আরো নতুন কিছু দেখানো হবে। 

আল্লাহ হাফেজ, সবাই ভালো থাকবেন।

4
0
Fozia Sayda

Fozia Sayda

আসসালামুআলাইকুম, আমাদের ওয়েবসাইট এ আপনাকে স্বাগতম। আমি অনার্স তত্বীয় বর্ষের একজন ছাত্রী। আমি মনে করি একাডেমিক শিক্ষার পাশাপাশি আমাদের অনেক কিছুই শেখার আছে । আমরা আমাদের আশে পাশে থেকে অনেক বিষয়ে জানতে পারি। অবসর সময়গুলো নষ্ট না করে প্রতিনিয়ত কিছু না কিছু শিখে যুগের সাথে আমাদের তাল মিলিয়ে চলা উচিত। আমরা আমাদের ওয়েবসাইট এ আপনাদের সহজভাবে কিছু জিনিস শিখানো বা জানানোর চেষ্ঠা করছি। ধন্যবাদ সবাইকে আমাদের পাশে থাকার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *